ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
টাঙ্গুয়ার হাওরে অতিথি পাখিদের নাচন
Published : Monday, 2 January, 2017 at 1:39 AM


আন্তর্জাতিক রামসার সাইট ও জীববৈচিত্র্যের অনন্য জলাধার টাঙ্গুয়ার হাওরে অতিথি পাখি আসতে শুরু করেছে। সাইবেরিয়াসহ শীতপ্রধান দেশগুলো থেকে বরাবরের মতো এবারও শুরু হয়েছে পাখি আসার মিছিল।
হাওরের বিস্তৃত জলরাশিতে জলকেলি ও বিশাল আকাশে ওড়াউড়ি করে পাশের মেঘালয় সীমান্ত থেকে ঢুঁ মারে অতিথি পাখিরা। বছরের বেশির ভাগ সময় দেশীয় নানা জাতের পাখি ডানা  মেলে হাওরে।
এলাকাবাসী জানায়, পাখির অভয়াশ্রমখ্যাত লেচুয়ামারা ও বেরবেরিয়া বিলে দর্শনার্থীদের ব্যাপক আনাগোনার কারণে এই জলাশয়গুলোতে পাখির আগমন কমেছে। তবে তুলনামূলক নিরব ও দুর্গম জলাশয় তেকুইন্যা, চটাইন্যা ও নোয়াল জলাশয়ে পাখির কিচিরমিচির লণীয়। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে লাখো পাখির আগমন ঘটবে বলে সংশ্লিষ্টরা জানান।
টাঙ্গুয়ার হাওর রণাবেণে নিয়োজিত আন্তর্জাতিক পরিবেশ সংগঠন আইইউসিএন সূত্রে জানা গেছে, লেচুয়ামরা, বেরবেরিয়া, রৌয়া, হাতিরগাতা, রূপাভূই, চটাইন্না বিলে পরিযায়ী পাখিরা এসে আশ্রয় নেয়। তা ছাড়া এসব জলাশয়ে বছরের বেশির ভাগ সময় দেশীয় নানা প্রজাতির পাখি অবস্থান করে। কালেম, পানকৌড়ি, ভূতিহাঁস, পিয়ংহাঁস, খয়রাবগা, নেউপিপি, সরালি, রাজসরালি, চখাচখি, পাতি মাছরাঙা, পাকড়া মাছরাঙাসহ নানা প্রজাতির পাখি দল বেঁধে উড়ছে। হাওরে ডানা মেলা সারি সারি হিজল-কচের বাগ, গহিন নলখাগড়ার বাগে বসে কিচিরমিচির ধ্বনিতে মাতিয়ে তুলছে। একই সঙ্গে বিলের বুকে বসে মনের আনন্দে ডুবসাঁতার খেলছে।
টাঙ্গুয়ার হাওর রণাবেণে নিয়োজিত কর্মকর্তা ও স্থানীয় লোকজন জানান, আয়তন ও গভীরতায় টাঙ্গুয়ার হাওরের বড় বিল রৌয়া, বেরবেরিয়া, হাতিরগাতা, লেচুয়ামারা, রূপাভূই ও চটাইন্না। লেচুয়ামারা ও বেরবেরিয়া বিল দুটি পাখির অভয়াশ্রম হিসেবে স্বীকৃত হলেও এখন সাধারণ দর্শনার্থীদের চাপ বেশি এখানে। ফলে অন্যান্য নিরব জলাশয়ে পাখি চলে যাচ্ছে। তবে এখানে কিছু পাখি ওড়াউড়ি করে। অন্যান্য বছর এ সময়ে প্রচুর অতিথি পাখির আগমন ঘটলেও সেই তুলনায় টাঙ্গুয়ার হাওরে এক তৃতীয়াংশ পাখির আগমন ঘটেনি।
টাঙ্গুয়ার হাওরের বিভিন্ন জলাশয়ে দেখা গেছে, শরীর ও গলা ডুবিয়ে মনের আনন্দে খেলছে নানা প্রজাতির পাখি। বিরলপ্রায় পাখি কোড়া, রামকোড়া, হটা, রামহটা, ল্যাঞ্জা হাঁস, নীলমাথা হাঁস, টিকিহাঁস, বালিহাঁস, চখাচখি ও রামদোলা ওড়াউড়ি করছে।
আইইউসিএন সূত্রে জানা গেছে, টাঙ্গুয়ার হাওরে ২১৯ প্রজাতির পাখি রয়েছে। এর মধ্যে ৯৮ প্রজাতির পরিযায়ী ও ১২১ প্রজাতির দেশি। ২২ প্রজাতির পরিযায়ী হাঁসও রয়েছে। ২০১১ সালে এক জরিপে টাঙ্গুয়ার হাওরে ৬৪ হাজার পাখির জরিপ সম্পন্ন হয়। জরিপে ৮৬ জাতের দেশি এবং ৮৩ জাতের বিদেশি পাখি ছিল বলে উল্লেখ করা হয়। গত বছর ৭০ প্রজাতির প্রায় দুই লাখের কাছাকাছি অতিথি পাখির আগমন ঘটেছিল।
আইইউসিএন জানিয়েছে, বিভিন্ন জলাশয়ে বেগুনি কালেম, ডাহুক, পান মুরগি, রেড ক্রেস্টেড পোচার্ড (লাল ঝুঁটি), সভেলার (খুন্তে হাঁস), পিয়াং হাঁস (গাডওয়াল), কনপিগমি (ধলা-বালিহাঁস) দেখা গেছে। এসব পাখির বৈজ্ঞানিক নাম থাকলেও হাওরপাড়ের লোকজন স্থানীয় নামে ডাকে।
টাঙ্গুয়ার হাওর সমাজভিত্তিক টেকসই ব্যবস্থাপনা প্রকল্পের থিম্যাটিক কো-অর্ডিনেটর ওয়াহিদুজ্জামান বলেন, ‘গত বছর হাওরে পাখির ব্যাপক আগমন ঘটেছিল। এবারও আসতে শুরু করেছে। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে পরিযায়ী পাখির আগমন বাড়বে। গত বছর প্রায় ৭০ প্রজাতির দুই লাখেরও বেশি অতিথি পাখির আগমন ঘটেছিল। ’
টাঙ্গুয়ার হাওরে পাখির নিরাপদ আবাস নিয়ে কাজ করছে স্থানীয় উন্নয়ন সংগঠন ইরা। এর নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, ‘টাঙ্গুয়ার হাওরের অনন্য জীববৈচিত্র্যের কারণে পাখিরা নিরাপদ আবাস বেছে নিয়েছে। কিন্তু নানা কারণে পাখির সেই প্রাকৃতিক আবাস ধ্বংস হচ্ছে। ফলে হাওরে অতিথি পাখির আগমন কমছে। ’



সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};