ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক দশক পেরিয়ে
Published : Sunday, 25 December, 2016 at 9:58 PM
কুমিল্লা বিশ্ববিদ্যালয় এক দশক পেরিয়েকুমিল্লার কাগজ ডেস্ক।।
প্রতিদিন প্রায় সাড়ে ছয় হাজার শিক্ষার্থী পা রাখেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে। আসেন শিক্ষক, বিশ্ববিদ্যালয়ের কর্মী। আর আসেন পর্যটক। চারদিকে সবুজের সমারোহ, নানা জাতের গাছ, আঁকাবাঁকা পাহাড়ি পথ, উঁচু উঁচু ঢিবি, তার ওপর ইট-কংক্রিটের দালান—সব মিলিয়ে পর্যটকদের জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয় একটা আকর্ষণীয় জায়গাই বটে।
শালবন বৌদ্ধবিহারের অদূরে ছবির মতো সাজানো শিক্ষাপ্রতিষ্ঠানটি কুমিল্লা অঞ্চলের একমাত্র উচ্চশিক্ষার বাতিঘর। এ অঞ্চলে শিক্ষার একটা ঐতিহাসিক প্রেক্ষাপটও রয়েছে। খ্রিষ্টীয় সপ্তম শতাব্দীতে চন্দ্র বংশীয় রাজা ভবদেব শালবন (আনন্দ) বিহার প্রতিষ্ঠা করেন। তখন এটি এশিয়ার জ্ঞানচর্চার অন্যতম উল্লেখযোগ্য বিদ্যাপীঠ ছিল। সে সময়ের পণ্ডিতেরা বিহারকে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা দিতেন। বহু দেশ থেকে মানুষ এ শহরে আসত জ্ঞান অন্বেষণের জন্য।
ঐতিহাসিক প্রেক্ষাপট মাথায় রেখেই এ অঞ্চলের মানুষ কুমিল্লায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি জানিয়ে আসছিলেন। এ নিয়ে রাজপথে আন্দোলন-সংগ্রামও হয়েছে। অবশেষে ২০০৬ সালের ৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। ২০০৭ সালের ২৮ মে সাতটি বিভাগে ৩০০ শিক্ষার্থী ও ১৫ জন শিক্ষক নিয়ে যাত্রা শুরু করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদে ১৯টি বিভাগে ৬ হাজার ৫৩৫ জন শিক্ষার্থী ও ১৬৫ জন শিক্ষক রয়েছেন। রয়েছে সান্ধ্যকালীন এমবিএ, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) এবং ইংরেজিতে স্নাতকোত্তর (মাস্টার্স) প্রোগ্রাম। ছেলেদের জন্য তিনটি ও মেয়েদের জন্য একটি হল রয়েছে।




সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: hridoycomilla@yahoo.com, newscomillarkagoj@gmail.com,  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : hridoycomilla@yahoo.com Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};