ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
জাতিসংঘ ছাড়ার হুমকি ইসরাইলের
কুমিল্লার কাগজ ডেস্ক।।
Published : Sunday, 25 December, 2016 at 2:04 PM

জাতিসংঘ ছাড়ার হুমকি ইসরাইলেরজাতিসংঘের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছে ইসরাইল। দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু শনিবার এ ঘোষণা দেন।

তিনি বলেন, ইসরাইল জাতিসংঘের সঙ্গে সম্পর্ক রাখার বিষয়টি পুনঃবিবেচনা করছে। খবর বিবিসি, দ্য গার্ডিয়ান, রয়টার্সের।

ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরাইলি বসতি স্থাপনের নিন্দা এবং এ প্রক্রিয়া বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ একটি প্রস্তাব পাস করার প্রতিক্রিয়ায় নেতানিয়াহু এ হুশিয়ারি দিলেন।

অতীতের অবস্থান থেকে সরে শুক্রবার এ প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো (আমি মানি না) ক্ষমতা প্রয়োগে বিরত থাকে।

এর আগে অবশ্য কম পানি ঘোলা হয়নি। মিশরের প্রস্তাবিত এ প্রস্তাবের ওপর বৃহস্পতিবার ভোটাভুটি হওয়ার কথা ছিল। কিন্তু নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ফোন করলে তা থেকে শেষ মুহূর্তে সরে আসেন স্বৈরশাসক জেনারেল সিসির মিশর।

তবে সহপ্রস্তাবক নিউজিল্যান্ড, মালয়েশিয়া, ভেনিজুয়েলা এবং সেনেগাল প্রস্তাব উত্থাপনে অনড় থাকে। পরে শুক্রবার নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৪ সদস্যই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। আর যুক্তরাষ্ট্র ভোটদান থেকে বিরত থাকে।

ফলে গত আট বছরে এই প্রথম ইসরাইল ও ফিলিস্তিন ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কোনো প্রস্তাব গ্রহণ করল।

এর আগে এ প্রস্তাব ঠেকাতে ভেটো প্রয়োগের জন্য ওবামা প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছিলেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

২০১১ সালে এ ধরনের একটি প্রস্তাবে ভেটো দিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু এবার তা না হওয়ায় যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের ওপর বেজায় চটেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

তিনি বলেন, ' আগামী এক মাসের মধ্যে জাতিসংঘের বিভিন্ন সংস্থায় ইসরাইলের অর্থায়ন এবং বর্তমান প্রতিনিধি ছাড়াও সব ধরনের সম্পর্ক পুনঃবিবেচনার বিষয় খতিয়ে দেখার জন্য আমি পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছি।'

নেতানিয়াহু নিরাপত্তা পরিষদের এ সিদ্ধান্তকে 'পক্ষপাতমূলক' ও 'লজ্জাজনক' অভিহিত করে বলেন, 'সময় লাগবে, কিন্তু এ প্রস্তাব নাকচ করা হবে।'





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};