ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন অ্যাপস কুমিল্লা ভিক্টোরিয়ান্স কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য লাইভ টিভি লাইভ রেডিও সকল পত্রিকা যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
সুলতান মাহমুদ মজুমদার
Published : Thursday, 15 December, 2016 at 2:29 PM
অ্যাডভোকেট গোলাম ফারুক।
কবি নজরুল কুমিল্লায় অবস্থানকালে কুমিল্লার যে সকল ব্যক্তিবর্গ কবির সাথে হৃদ্যতাপূর্ণ সম্পর্ক গড়ে তুলে ছিলেন এর মধ্যে আইনজীবী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুলতান মাহমুদ মজুমদার অন্যতম।
মরহুম সুলতান মাহমুদ মজুমদার ১৮৯৫ সালে সদর থানার বামুইল গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন এবং ১৯৮৬ সালের ১৯ নভেম্বর নিজ বাস ভবনে ইন্তেকাল করেন। তিনি কুমিল্লা জিলা স্কুল থেকে মেট্রিক, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে আই.এ. কোলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ভারতীয় ভাষাতত্ত্বে এম.এ এবং লন্ডন থেকে এফ.আর.ইকন এস ডিগ্রী লাভ করেন। প্রথম জীবনে তিনি ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় ম্যাজিষ্ট্রেট হিসেবে কর্মরত ছিলেন। পরবর্তীতে এলএল.বি ডিগ্রী নিয়ে কুমিল্লাতে আইন পেশায় নিয়োজিত হন। তিনি পর পর দু’বার কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৭৭ সাল থেকে আমৃত্যু তিনি কুমিল্লা-ল-ইয়ার্স রিক্রিয়েশান কাবের সভাপতি পদে অধিষ্ঠিত ছিলেন।
তিনি কুমিল্লা মহিলা কলেজ (বর্তমানে কুমিল্লা সরকারী মহিলা কলেজ) এর প্রতিষ্ঠাকালীন সময় থেকে সরকারী কলেজে রুপান্তরের পূর্ব পর্যন্ত মেয়াদে কলেজ পরিচালনা পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি কুমিল্লা নজরুল পরিষদের প্রতিষ্ঠাকালীন সংগঠক সদস্য ছিলেন। পরবর্তীতে তিনি নজরুল পরিষদে সহ-সভাপতি নির্বাচিত হয়ে আমৃত্যু উক্ত পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি কুমিল্লা শিল্পকলা একাডেমীরও সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি নজরুল স্মৃতি রা পরিষদের অন্যতম উদ্যোক্ত সদস্য ছিলেন এবং এ সংস্থা প্রতিষ্ঠার পর থেকে আমৃত্যু তিনি উক্ত পদে অধিষ্ঠিত ছিলেন।
কুমিল্লা কালচারাল কমপ্লেক্সের তিনি ছিলেন উদ্যোক্তা সদস্য। কালচারাল কমপ্লেক্স প্রতিষ্ঠার পর থেকে তিনি এ সংস্থার উপদেষ্টা নির্বাচিত হয়ে আমৃত্যু উক্ত পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি কুমিল্লার প্রাচীনতম নাট্য সংগঠন ‘বার্নাল থিয়েটার’ এর অন্যতম সংগঠক ছিলেন। কুমিল্লা জেলা পরিষদ কর্তৃক প্রকাশিত ‘কুমিল্লা জেলার ইতিহাস’ গ্রন্থের তিনি ছিলেন সম্পাদনা পরিষদের অন্যতম সদস্য।
ছাত্রবাস্থা থেকে জীবনের শেষ সময় পর্যন্ত তিনি একজন ভাল আবৃত্তিকার হিসেবে পশ্চিমবঙ্গসহ বাংলাদেশের সর্বত্র ছিলেন প্রশংসিত। সুদীর্ঘ সময়ে কুমিল্লা ও কোলকাতাসহ বিভিন্ন এলাকায় তিনি প্রায় দেশ শতাধিক নাটকের নাম ভূমিকায় অভিনয় করেন। তাঁর অভিনীত দর্শক নন্দিত নাটকের মধ্যে ‘শাহজাহান’, ‘নন্দ কুমার’, ‘সিরাজ-উদ-দৌলা’, ‘টিপু সুলতান’, ‘কুয়াশা কান্না’র কথা বিশেষভাবে উল্লেখ্য। সুলতান মাহমুদ মজুমদার অভিনীত সর্বশেষ নাটক ‘ডি এল রায় শাহ্জাহান’ কুমিল্লা ভার্নাল থিয়েটার এর উদ্যোগে ১৯৮০ সালের ৫ ও ৬ জুলাই টাউন হল মঞ্চে অনুষ্ঠিত হয়। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন বাবু রমেশ রায় চৌধুরী, হাবিবুল্লাহ চৌধুরী, মোঃ হাসিম আপ্পু, কল্যানী সেন গুপ্তা, মঞ্জু চক্রবর্তী, নীতা চৌধুরী প্রমুখ। নাটকটির মঞ্চ সজ্জায় ছিলেন অভিনেতা ও পরিচালক মুকসুদ আলী মজুমদার ও নিজাম উদ্দিন দুলাল। মঞ্চ সহায়ক ছিলেন দীপক কুমার ভদ্র ও সৈয়দ জাহাঙ্গীর আলম। কুমিল্লার বহুল প্রচারিত ‘সাপ্তাহিক আমোদ’ ১৯৮০ সালের ১৭ জুলাই তারিখে নাটক সম্পর্কে মূল্যায়ন করেন এভাবে “শাহ্জাহানের নাম চরিত্রে প্রধান নাট্য শিল্পী সুলতান মাহমুদ মজুমদার অভিনয় করে প্রমাণ করেছেন তিনি একজন জাত নাট্য শিল্পী। এই বয়ঃবৃদ্ধ অভিনেতা প্রাঞ্জল অভিনয়ে পুনরায় শ্রদ্ধাসনে আসীন হলেন। ”
সুলতান মাহমুদ মজুমদার অভিনীত সর্বশেষ নাটক ‘শাহ্জাহান’ এর একটি বিশেষ দৃশ্য কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে অধ্যয়নকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সংস্পর্শে এসে নৈকট্য লাভ করেন। কোলকাতা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে কবি ও কবির পরিবারের সাথে তাঁর পারিবারিক সম্পর্ক স্থাপিত হয়। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সংস্পর্শে আসার ও তিনি ছিলেন বিরল সৌভাগ্যের অধিকারী।
মরহুমের সাংস্কৃতিক কর্মকা-ের স্বীকৃতি স্বরুপ ১৯৮৬ সালে মৃত্যুর মাসাধিক কাল আগে তিনি ‘কুমিল্লা ফাউন্ডেশন স্বর্ণপদক’ লাভ করেন। এছাড়াও তিনি ‘উষষী’ পুরস্কার ‘ওল্ড ভিক্টোরিয়ানস’ হিসেবে ঢাকা মোহামেডান কাব কর্তৃক প্রদত্ত স্বর্ণপদক লাভ করেন।




সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৬
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
কার্যালয়: কাজী অহিদুজ্জামান ম্যানশন, তৃতীয় তলা, কান্দিরপাড়,কুমিল্লা-৩৫০০, বাংলাদেশ
ফোন: +৮৮০ ৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২৪৪৩, +৮৮০ ১৭১৮০৮৯৩০২
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ কাজী অহিদুজ্জামান ম্যানশান।
তৃতীয় তলা, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};